- Advertisement -spot_img
Homeইতিহাস ও নিরাপত্তাবিমান ঘাঁটি পার্ল হারবার ধ্বংসের জবাবে আমেরিকা

বিমান ঘাঁটি পার্ল হারবার ধ্বংসের জবাবে আমেরিকা

তা ছিল একটি চূড়ান্ত ও স্থায়ী প্রতিঘাত

- Advertisement -spot_img

দ্বিতীয়-বিশ্ব-যুদ্ধ (WWII) চলা কালে জাপান তার প্রশান্ত মহাসাগরীয় ও পূর্বফ্রন্টের প্রতিপক্ষ আমেরিকাকে আগেভাগে ঘায়েল করতে আমেরিকার মহাসাগরীয় জাহাজ ও বিমান ঘাঁটি পার্ল হারবারে অকষ্যাৎ জঙ্গি-বিমান হামলা করে (পারমাণবিক হামলা নয়) l বিনা উস্কানিতে এ ধরনের হামলাকে সিকিউরিটি স্টাডিজ এর ভাষায় ইংরেজিতে Surprise Attack বলে l

বস্তুত, পার্ল হারবার – এ হামলার আগে আমেরিকা WWII – তে তখনো সরlসরি যোগ দেয়নি l পার্ল হারবারে হামলার পরেই আমেরিকার প্রেসিডেন্ট রবার্ট রুজভেল্ট (FDR) জাপানের বিরুদ্ধে যুদ্ধের ডিক্লারেশন দেন l তিনি তার বিখ্যাত ‘পার্ল হারবার বাণীতে’ বলেছিলেন এটি বিনা প্ররোচনায়, বিনা ঘোষণায় জাপানের পক্ষ থেকে একটি প্রতারণামূলক হামলা। আপনি আপনার প্রশ্নে যে পারমাণবিক হামলার কথা বলছেন তা হয়েছিল আমেরিকা এবং জাপানের মধ্যে শুরু হওয়া বিশ্ব যুদ্ধের শেষ পর্যায়ে l পার্ল হারবারে হামলা হয়েছিল ১৯৪১ সালে l আর পারমাণবিক হামলা হয়েছিল তার ৪ বছর পর দ্বিতীয় বিশ্ব যুদ্ধের শেষ পর্যায়ে ১৯৪৫ সালে। পারমাণবিক হামলা হয়েছিল মূল জাপানের ভূখণ্ডে যেটি আমেরিকা জাপানের উপর করেছিল l দুটি শহরে পারমাণবিক বোমা নিক্ষেপ করা হয়েছিল – হিরোশিমা ও নাগাসাকি শহরে l এরপরেই জাপান আত্মসমর্পণ করে l

আমেরিকার পরীক্ষামূলক পারমাণবিক বিস্ফোরণের ছবি:

পারমাণবিক হামলার পর জাপান – আমেরিকার মধ্যে সম্পর্ক যুগ যুগ ধরে ছিল অত্যন্ত খারাপ। পারমাণবিক হামলা করে নিমিষে লক্ষ্য লক্ষ জাপানিদের হত্যার পর সম্পর্ক বলতে গেলে দিনকে দিন জঘন্যতর হচ্ছিলো ।

যুদ্ধ সমাপ্ত হওয়ার সাথে সাথে আমেরিকান প্রভাব প্রতিপত্তির আদলে পুনর্মিলন প্রক্রিয়া শুরু হয়েছিল, তবে সঙ্গত কারণেই এটি মসৃণ হয় নি। জাপানের আত্মসমর্পনের পর আমেরিকার সৈন্যরা জাপান-এর সামরিক নিয়ন্ত্রণ নিজেদের হাতে নিয়ে নেয়। জাপানের মাটিতে আমেরিকার একটি বৃহৎ সামরিক ঘাঁটি প্রতিষ্টিত করে।

দ্বিতীয় বিশ্বযুদ্ধে জাপান কতৃক আমেরিকার বৃহত্তর ঘাঁটি পার্ল হারবারে হামলার ছবি:

এছাড়া আমেরিকার জেনারেল ও অত্যন্ত প্রভাবশালী কূটনীতিক মেক আর্থার এর নেতৃত্বে জাপানকে একটি নতুন সংবিধান ধরিয়ে দেয়া হয়েছিল। নতুন সংবিধান জাপানের রাজনৈতিক কাঠামোকে গণতন্ত্রিত করার সময়, ম্যাক আর্থারদের ইচ্ছায়, এটি সম্রাট হিরোহিতোকে দেশের প্রতীকী নেতা হিসাবে রেখেছিল। যদিও এটি শান্তি বজায় রাখার উদ্দেশ্যে করা হয়েছিল, এই ধারাটি একটি অসম শক্তি গতিশীল করেছিল – যখন দখলকারী শক্তি আমেরিকার সামরিক শক্তি ক্রমবর্ধমান, তখন দখলকৃত জাতিটির জন্য আটকে থাকার মতো ছিল – এবং এর ফলে এটি জাপানের নিজস্ব সমস্যা তৈরি করেছিল।

জাপানের চারিদিক ঘিরে থাকা মার্কিন নৌবহরের ছবি:

- Advertisement -spot_img
- Advertisement -spot_img

Stay Connected

0FansLike
0FollowersFollow
0SubscribersSubscribe

Must Read

- Advertisement -spot_img

Related News

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here