- Advertisement -spot_img
Homeবিনোদনসংগীত জগতের সর্বকালের সেরা ৪ জন গিটার শিল্পী

সংগীত জগতের সর্বকালের সেরা ৪ জন গিটার শিল্পী

- Advertisement -spot_img

জিমি হেনড্রিক্স : সবার আগে যে গিটার মহারথীর নাম আনতে হয় তিনি হচ্ছেন জিমি হেনড্রিক্স l বিংশ শতাব্দীতে একক ভাবে ইলেক্ট্রিক গিটার নতুন স্টাইল, টোন, তাল ও লয় আনার মধ্যে সেরা উদ্ভাবক ছিলেন জিমি হেন্ডরিক্স।  তিনি অন্যতম সৃজনশীল এবং প্রভাবশালী সংগীতশিল্পী হিসাবে ব্যাপকভাবে স্বীকৃত।  তিনি ইলেকট্রিক  গিটার জগতে ধুমকেতুর ন্যায় এক অনন্য পথিকৃত। ফাজ, তালের নিয়ন্ত্রিত বিকৃতি এবং লয়ের ফিডব্যাক সংমিশ্রণে তিনি এক অভিনব রীতি দিয়ে গান ও সুরের শিল্প জগতে এক নতুন ধারা তৈরি করেন ।

Attribution: Steve Banks, CC BY-SA 4.0, via Wikimedia Commons

রিচি ব্ল্যাকমোর : ৬০ এবং ৭০ দশকে ইউরোপ ও আমেরিকার রক ও হেভি মেটাল সংগীত জগতে যার গিটারের সুরের নেশায় শ্রোতারা মোহিত হয়ে থাকতো তিনি হলেন রিচি ব্লাকমোর।  ১৯৪৫ সালে ইংল্যান্ডে জন্ম নেয়া এই শিল্পী পৃথিবী বিখ্যাত মডার্ন হার্ড রক ব্যান্ড ডিপ পার্পলের প্রতিষ্ঠাতা সদস্যদের মধ্যে একজন । গিটারের রিফস এবং অর্গান সাউন্ডগুলোর সংমিশ্রনে তিনি ইলেকট্রিক গিটারের মূর্ছনা তৈরির জন্য এমন এক জ্যাম স্টাইলের হার্ড রক গীটার মিউজিক শ্রোতাদের উপহার দেন যে সেসময় তার গিটার শুনার জন্য প্রেক্ষাগৃহ ও কন্সার্টের স্টেডিয়ামগুলোর টিকেট আগেই বিক্রি হয়ে যেত। ব্ল্যাকমোর গিটার রিফগুলি তৈরিতে রক সংগীত ইতিহাসে এক উজ্জ্বল নক্ষত্র হয়ে আছেন।

Attribution: Nsoveiko, CC BY-SA 3.0, via Wikimedia Commons. Blackmore’s Night at Tarrytown Concert in 2012

এডি ভ্যান হ্যাইলেন : অমর এই গিটার শিল্পী আমেরিকান রক ব্যান্ড ভ্যান হ্যাইলেনের প্রধান গীতিকার এবং গিটারিস্ট ছিলেন। তিনি ১৯৭২ সালে ভাই ড্রামার আলেক্স ভ্যান হ্যাইলেন, বেইজ গিটারিস্ট মার্ক স্টোন এবং গায়ক ডেভিড লি রথ কে নিয়ে ভ্যান হেলেন নামক এক দারুন জনপ্রিয় ব্যান্ড দল প্রতিষ্ঠা করেন। আজকে আমাদের দেশে ব্যান্ড শিল্পীরা যে গিটার তাপ্পিযং করে শ্রোতাদের অবাক করে দেন এই টেপিং গিটার একক কৌশল শ্রোতাদের মাঝে ছড়িয়ে দিতে তিনি অসাধারণ ভূমিকা পালন করেন। তিনি এরিক ক্ল্যাপটনের গিটার বাজানোর কৌশলে আরো অভিনব রূপ দনে আগ্রহী ছিলেন। গিটারের বোর্ডে দুই হাত এক করে তারগুলো বাজানোর কৌশলটির কারণে অনেকেই তাকে কালজয়ী গিটার সুরের জাদুকর বলে অবহিত করে থাকেন। এখানে উল্লেখিত ৪ সেরা শিল্পীদের মধ্যেই নন, তার সমসাময়িক বহু শিল্পীদের মধ্যে একমাত্র তিনিই এই একবিংশ শতাব্দীর ২ দশক মানে গত বছর পর্যন্ত গিটার বাজিয়ে শ্রোতাদের এন্টারটেইন করেছেন।

বিখ্যাত দ্যা “ফ্রাঙ্কেনস্ট্রাট” (Frankenstrat) গিটার যেটি ভ্যান হ্যাইলেন নিজেই তৈরী করেছিলেন

স্টিভ ভাই : একাধারে  গিটারিস্ট,  গীতিকার, সুরকার, প্রযোজক, গায়ক স্টিভ ভাইকে  অনেক সংগীত বোদ্ধা তর্ক করবেন যে এখন পর্যন্ত টপ গিটার শিল্পী।  স্টিভ ভাই জেএম গিটারের ইবনেজের সহ-ডিজাইনার। ” ফর দ্যা লাভ অফ গড” (For the Love of God) এই শিরোনামে তার অপূর্ব গিটার প্লেয়িং শুধু তারই নয়, ব্যান্ড জগতের একটি অনবদ্য সম্পদ। তার গিটার কৌশলগুলিতে ভেন হেলেনের মতো দুই হাতের ট্যাপিং,অ্যাক্রোব্যাটিক্স, লেগাটো, ডাব্লু বার, সুইপ ও অল্টারনেটিভ পিকিং, ভাইব্রাতো ইত্যাদি উন্নত পদ্ধতি রয়েছে যা তাকে সবচেয়ে  প্রতিভাধর গিটার শিল্পীর মর্যাদা এনে দিয়েছে। জন্মতভাবে গিটার প্রতিভা নিয়ে আসা বললে ভুল বলা হবে, আসলে তিনি প্রতিদিন ১৫ ঘন্টা করে গিটার প্রাকটিস করে নিজেকে এতো উঁচু মাপের শিল্পীতে নিয়ে আসেন।  স্টিভ ভাই এমনি এক লিজেন্ড যিনি সংগীতে বিভিন্ন ক্ষেত্রে অবদানের জন্য ১৫ বার গ্রামি অ্যাওয়ার্ড পাবার জন্য  মনোনীত হয়ে ৩ বার গ্র্যামি অ্যাওয়ার্ড পুরস্কার জিতেন।

Attribution: Eddie Berman, CC BY 2.0, via Wikimedia Commons * স্টিভ ভাই (ড্রামস এবং কীবোর্ডের মাঝখানে গিটারে, ডানদিকে), নিউ ইয়র্কের বাফেলোর অডিটোরিয়ামে একটি কনসার্টের সময় (২৫ অক্টোবর, ১৯৮০)

- Advertisement -spot_img
- Advertisement -spot_img

Stay Connected

0FansLike
0FollowersFollow
0SubscribersSubscribe

Must Read

- Advertisement -spot_img

Related News

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here